1. muktad@banglarpata.com : Muktad Hossain : Muktad Hossain
  2. info@banglarpata.com : tarikulceo :
শনিবার, ১১ জুলাই ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ন

বৃহস্পতিবারের মধ্যে মজুরি না দিলে ব্যবস্থা

  • Update Time : সোমবার, ১৩ এপ্রিল, ২০২০
  • ৫৫ Time View

আগামী বৃহস্পতিবারের (১৬ এপ্রিল) মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করতে সব শিল্পকারখানার মালিকদের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। নির্দেশনা অনুযায়ী বেতন না দিলে সংশ্লিষ্ট কারখানার মালিকের বিরুদ্ধ আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

শ্রম প্রতিমন্ত্রী আজ সোমবার এক বিবৃতিতে কারখানার মালিকদের উদ্দেশে এই নির্দেশনা দিয়েছেন। শ্রম মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

করোনাভাইরাসের ভয়াবহতার কথা মাথায় রেখে শ্রমিকদের সরকারি নির্দেশনা মেনে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী।

শিল্প পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, সাভার, আশুলিয়া, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, নরসিংদী, ময়মনসিংহ ও খুলনায় শিল্পকারখানা রয়েছে ৭ হাজার ৬০২টি। তার মধ্যে গতকাল রোববার পর্যন্ত ১ হাজার ৯৫৬ কারখানা শ্রমিকের বেতন পরিশোধ করেছে। ৫ হাজার ৬৪৬টি কারখানা বেতন-ভাতা পরিশোধ করেনি। তবে শিল্প পুলিশের হিসাবে ঢাকা মহানগরীর শিল্পকারখানার বেতন-ভাতা পরিশোধের তথ্য নেই।

এদিকে অধিকাংশ পোশাক কারখানাই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ না করায় গতকাল থেকে ঢাকা, গাজীপুর, সাভার, আশুলিয়া, নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ শুরু হয়েছে। আজ সোমবারও কয়েকটি স্থানে বিক্ষোভ করেছেন শ্রমিকেরা।

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর মোট সদস্য পোশাক কারখানার সংখ্যা ৪ হাজার ৬২১। তার মধ্যে সরাসরি রপ্তানি করে ২ হাজার ২৭৪টি। বাকি ২ হাজার ৩৪৭টি অন্য কারখানার কাজ ঠিকায় বা সাবকন্ট্রাকটিং করে। সরাসরি রপ্তানি করা ২ হাজার ২৭৪ কারখানার মধ্যে ৭৬১টি গতকাল পর্যন্ত মার্চ মাসের মজুরি দিয়েছে বলে আনুষ্ঠানিকভাবে দাবি করছে বিজিএমইএ। তবে ঠিকায় কাজ করা কারখানার মধ্যে কতগুলো মজুরি দিয়েছে, তা জানাতে পারেনি সংগঠনটি। অন্যদিকে বিকেএমইএর সদস্য কারখানার সংখ্যা ২ হাজার ২৮৩। তার মধ্যে সরাসরি রপ্তানি করে ৯৮৯ কারখানা। সংগঠনটির প্রায় ২০ শতাংশ কারখানা মজুরি দিয়েছে বলে জানিয়েছেন বিকেএমইএর একজন নেতা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews